গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয়

বাচ্চার গায়ের রং ফর্সা হোক এটা সকল পিতা-মাতাই চায় তবে গর্ভাবস্থায় কোন খাবার গুলো খেলে বাচ্চা ফর্সা হয় তা হয়তো অনেকের ই অজানা। ডাক্তারদের মতে গর্ভাবস্থায় খাবারের গুণগানে পেটের বাচ্চার গায়ের রং ফর্সা হয় এটা ভ্রান্তিক ধারনা।
আগেকার দিনের বুড়ো বুড়িদের মতে গর্ভাবস্থায় কিছু খাবার রয়েছে যেগুলো খেলে বাচ্চা ফর্সা হবে বলে ধারনা করা হয়। আজকে আমরা এমনই কিছু খাবার নিয়ে আলোচনা করবো, যেগুলো নিচে ধারাবাহিকভাবে তুলে ধরা হলোঃ

(১) দুধ

প্রচলিত ধারনা অনুযায়ী দুধ এমন একটি খাবার যেটি খেলে গর্ভবতী নারীদের পেটে থাকা বাচ্চাটির গায়ের রং ফর্সা হয়।

ডাক্তারেরা গর্ভবতী মহিলাদের দুধ পান করার পরামর্শ দিয়ে থাকে, কারন দুধ এমন একটি খাবার এতে সকল প্রকার ভিটামিন বিদ্যমান রয়েছে। প্রেগন্যান্সির পুরো সময়টাতেই প্রতিদিন দুপুরে ১ গ্লাস করে দুধ পান করা উচিত।

(২) নারিকেল

প্রচলিত ধারণা অনুযায়ী নারিকেলের সাদা শাঁস গর্ভের বাচ্চার বর্ণ ফর্সা করে। তবে সতর্ক থাকতে হবে গর্ভাবস্থায় অতিরিক্ত নারিকেল খাওয়া মোটেই স্বাস্থ্য সম্মত নয়। নারিকেল খেতে পারেন পরিমিত পরিমাণে, তবে আরো জেনে রাখুন গর্ভাবস্থায় মহিলাদের গ্যাস্ট্রিকের সমস্যা এমনিতে বেশী দেখা যায়; আর নারিকেল খেলে গ্যাস্ট্রিকের সমস্যা আরো বাড়তে পারে।

(৩) ডিম

প্রচলিত ধারণা অনুযায়ী বিশ্বাস করা হয় যে, যদি কোনো মা ফর্সা বাচ্চা চায় তাহলে গর্ভাবস্থার দ্বিতীয় তৃতীয় মাসে ডিমের সাদা অংশ খাওয়া উচিত।
তবে একটি সত্যি যে গর্ভবতী মায়েদের জন্য ডিম খুবই কার্যকরী একটি খাবার। ডিমের অধিকাংশ পুষ্টি গুনই কুসুমের মধ্যে উপস্থিত থাকে সুতরাং শুধুমাত্র ডিমের সাদা অংশ ই নয় সম্পুর্ন ডিমই খাওয়া উচিত।

(৪) জাফরান দুধ

অনেক মহিলা গর্ভবতী অবস্থায় জাফরান দেয়া দুধ পান করে থাকেন। বিজ্ঞরা মনে করে থাকেন জাফরান গর্ভের শিশুর গায়ের রং ফর্সা করে।

(৫) কমলা

কমলা ফলের সাথে আমরা সকলেই পরিচিত, এই ফলে রয়েছে প্রচুরপরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ তাই শিশুর শরীর গঠনের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গর্ভাবস্থায় কমলা ফল খেলে শিশুর ত্বক ভালো হবে।

(৬) চেরি ও বেরি জাতীয় ফল

 চেরি ও বেরি জাতীয় ফলে উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকের ক্ষতি রোধ করে। যেমনঃ ব্ল্যাক বেরি ফল, ব্লু বেরি ফল, স্ট্রবেরি ফল ইত্যাদি খেলে গর্ভাবর্তী নারীদের বাচ্চার গায়ের রং ফর্সা হয়।

(৭) টমেটো

টমেটোতে লাইকোপেন থাকে যা ক্ষতিকর আল্ট্রা ভায়োলেট রে এর বিরুদ্ধে যুদ্ধ করে সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। অনেকেই মনে প্রানে বিস্বাস করে গর্ভাবস্থায় টমেটো খেলে বাচ্চার বর্ণ ফর্সা হয়।

গর্ভাবস্থায় কি খেলে বাচ্চা ফর্সা হয়

আরো ৩ টি খাবার সম্পর্কে লেখা বাকি রয়ে গেছে, ইনশআল্লাহ একদিন সময় করে আর্টিকেলটি আপডেট করে দিবো।

উপরে যে খাবারগুলো নিয়ে আলোচনা করেছি ওইগুলো খুবই গুনগতমান সম্পুর্ন খাবার যা একজন গর্ভবতী মায়ের অবশ্যই খাওয়া উচিৎ এবং এর ফলে হতেও পারে সুন্দর ফুটফুটে ফর্সা রংয়ের একটি বাচ্চা।

আর্টিকেল পড়ে কেমন লাগলো তা জানাতে পারেন কমেন্ট করে, এছাড়াও আপনার কোনো কিছু জানার থাকলে ও কমেন্ট করতে পারেন। আমাদের সাথেই থাকুন নতুন নতুন উপকারি আর্টিকেল পেতে ধন্যবাদ।


আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে follow বাটনে ক্লিক করুন