বাচ্চাদের-টোফেন-সিরাপ-এর-কাজ-কি
টোফেন সিরাপ এর কার্যকারিতা/ Tofen syrup এর কাজ কি এবং টোফেন সিরাপ এর দাম কত ও ব্যবহারবিধি সম্পর্কে a to z জানতে পারবেন পোস্ট টি পড়লে। আশাকরি আমার এই পোস্ট টি আপনাদের কাছে ভালো লাগবে।

টোফেন সিরাপ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস কোম্পানির তৈরি এই ওষুধ হাঁপানি, সর্দি-কাশি, অ্যালার্জি, চোখ ওঠা (কনজাংটিভাইটিস) ইত্যাদি নানান চিকিৎসায় চিকিৎসায় ব্যবহৃত হয়। এই আর্টিকেলটি পড়ে টোফেন সিরাপ খাওয়ার নিয়ম ও ব্যবহারবিধি বিস্তারিত জানতে পারবেন।

টোফেন সিরাপ এর কাজ / কার্যকারিতা জানুনঃ

টোফেন সিরাপটি বিশেষ করে বাচ্চাদের ঠান্ডাজনিত সমস্যা যেমনঃ সর্দি, কাশি নিরাময়ে বেশী ব্যাবহার করা হয়। এছাড়াও শিশুদের হাপানি, স্বাসকষ্ট, অ্যালার্জি ইত্যদি রোগের ক্ষেত্রে ও এ সিরাপটি ডাক্তাররা রোগীদের প্রেসক্রাইব করে থাকেন।

টোফেন সিরাপের ব্যবহারবিধি জেনে নেনঃ
এই ঔষটি কেবলমাত্র রেজিস্টার্ড চিকিৎসকের প্রেসক্রিপশন অনুযায়ীই সেবন করতে হবে। চিকিৎসকের পরামর্শ ব্যাতিত কোনোভাবেই এই ওষুধ সেবন করা যাবে না। যেকোনো বয়সের রোগির ক্ষেত্রেই ডাক্তার সর্বপ্রথম রোগীর শারিরীক কোনো জটিল রোগ আছে কিনা তা জেনে নিবে যেমনঃ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনির জটিলতা আছে কিনা তা জেনে তারপরে ভেবে চিন্তে টোফেন সিরাপটি খেতে নির্দেশ দিয়ে থাকবে।

এছাড়াও রোগী এসময়ে অন্য কোনো ঔষধ সেবন করেন কিনা এবং রেগীর বয়স ও রোগের অবস্হা বুঝে টোফেন সিরাপটি খাওয়ার পরামর্শ দিবেন, এবং প্রতিদিন কতো বেলা  ও কয় চামচ সেবন করবে তা জানিয়ে দিবেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন, অতিরিক্ত ডোজ গ্রহন করবেননা।

টোফেন /Tofen সিরাপের আরও কিছু কাজ জেনে নিনঃ

সর্দিকাশি নিরাময়ের জন্য বাজারে যতো ঔষধ রয়েছে তারমধ্যে জনপ্রিয় এবং কার্যকরী একটি ঔষধ হলো টোফেন। হাঁপানির বা এজমা রোগের চিকিৎসায় ও টোফেন বা কিটোটাইফেন এর উল্লেখযোগ্য সাফল্য লক্ষ্য করা গেছে। টোফেন সিরাপ সেবন করার ঔষধ হলেও এটি হাপানীর জন্য ইনহেলার মতোই কাজ করে।
টোফেন সিরাপ সেবনে হাপানী নির্মুল না হলেও শ্বাস বা হাপানী রোগকে দমিয়ে রাখা যায়না।

সর্দি-কাশির চিকিৎসায় যত ওষুধ ব্যবহার করা হয় আমাদের দেশে, টোফেন সিরাপ সেগুলোর একটি।
কিন্তু শুধু এটাই টোফেন সিরাপের কাজ নয়। টোফেন সিরাপের মূল কাজ হাঁপানির চিকিৎসায়। হাঁপানির বা এজমা রোগের চিকিৎসায় টোফেন বা কিটোটাইফেন এর উল্লেখযোগ্য সাফল্য লক্ষ্য করা গিয়েছে। মুখে খাওয়ার ওষুধ হলেও এটি হাঁপানি রোগীকে ইনহেলারের মতোই সুবিধা দেয়। হাঁপানি নির্মূল করতে না পারলেও এই ওষুধে হাঁপানির লক্ষণগুলোকে দমিয়ে রাখা যায়।

শুচোখের রোগ কনজাংটিভাইটিস যেটাকে (চোখ ওঠা) বলা হয়, এই রোগের চিকিৎসায় ও মুখে সেবনের জন্য টোফেন বা কিটোটাইফেন সিরাপ সেবন করা হয়। এছাড়াও চোখের প্রদাহ, চোখ লাল হওয়া ও চুলকানি, জ্বালাপোড়া উপশমেও টোফেন সিরাপের কার্যকারিতা রয়েছে।

শুধুমাত্র উপরোক্ত ওই রোগ গুলোর জন্যই টোফেন সিরাপের ব্যাবহার হয়না, এছাড়াও পাকস্থলী ও অন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধিতে এই ওষুধ কার্যকরী। যার কারণে গ্যাস্ট্রিক, কোষ্ঠকাঠিন্যের মতো উদরাময় সমস্যা দূর করা যায়।

টোফেন সিরাপ এর দাম কতঃ

টোফেন সিরাপটি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস কোম্পানির তৈরি এটি বাজারে ১০০ মিলি সাইজের পাওয়া যায়, এর দাম ৬৫ টাকা। স্হানভেদে এর দামের পার্থক্য দেখা দিতে পারে কমবেশি, তবে কোম্পানির দেওয়া টোফেন সিরাপের গায়ের খুচরা মুল্যে বিক্রি করাই উচিত, খুচরা মূল্যের বেশী দাম নিলে সেটা আইনগতভাবে দন্ডনীয় অপরাধ।

টোফেন সিরাপ এর ডোজ / বাচ্চাদের টোফেন সিরাপ খাওয়ার নিয়মঃ

★ যাদের বয়স শুরু থেকে ১ বছর তাদেরকে হাপ চামচ করে দিনে ২ বেলা সকালে ও রাতে।

★ যাদের বয়স ১ থেকে ৩ বছর তাদেরকে ১ চামচ করে দুই বেলা সকালে ও রাতে।

 ★ যাদের বয়স ৩ থেকে ৬ বছর তাদের দের চামচ করে  দুই বেলা সকালে ও রাতে।

★ যাদের বয়স ৬ থেকে ১২ বছর তাদেরকে ২ চামচ করে দিনে দুই বেলা সকালে ও রাতে।

অবশ্যই এই সিরাপটি ভরা পেটে খাওয়াতে হবে।

সাবধানতাঃ

ছোট বাচ্চারা হলো গাছের ছোট চারার মতো, গাছের চারা যেমন রোদ -বৃষ্টি সবকিছু বেশী ভালো না আবার সার ঔষধ ও ছোট চারার জন্য প্রয়োজনের চেয়ে ভলো নয় তেমনি আপনার শিশুকে প্রয়োজনের তুলনায় বেশী ডোজে ঔষধ খাওয়াবেন না। আর খাওয়ানোর পূর্বে ডাক্তারের সাথে কথা বলে নিলে আরো ভলো হয়।

আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে follow বাটনে ক্লিক করুন